আইফোনের নিয়ন্ত্রক সংস্থা অ্যাপলকে 25 মিলিয়ন ইউরো জরিমানা

আইফোনের নিয়ন্ত্রক সংস্থা অ্যাপলকে 2017 সালে ফরাসি মোবাইল ব্যাবসায়ি নিয়ন্ত্রক সংস্থা 25 মিলিয়ন ইউরো জরিমানা করেছিল। আইফোনের আপডেট আনার পূর্বে সেই বিষয়ে অবশ্যই তথ্য দেয়ার কথা ফরাসি ভাষার ওয়েব সাইটে, কিন্তু অ্যাপল তা করে নি। মূলত এই কারণেই অ্যাপলকে জরিমানা…

অ্যাপলকে গ্রাহকদের কাছে পরিষ্কার না করে ইচ্ছাকৃতভাবে পুরানো আইফোন মডেলগুলি কমিয়ে দেওয়ার জন্য 25 মিলিয়ন ইউরো (21 মিলিয়ন পাউন্ড, $ 27 মিলিয়ন) জরিমানা করা হয়েছে।

ভোক্তাদের না জানিয়ে এইরকম সিদ্ধান্ত নেওয়ার জন্য ফ্রান্সের প্রতিযোগিতা এবং জালিয়াতি নজরদারি সংস্থা (ডি.জি.সি.ই.আর.এফ) অ্যাপলকে এ জরিমানা করে।

এই জরিমানা ফ্রান্সের প্রতিযোগিতা এবং জালিয়াতি নজরদারি ডিজিসিসিআরএফ দ্বারা জারি করা হয়েছিল, যা গ্রাহকদের সাবধান করে দেওয়া হয়নি।

2017  সালে, অ্যাপল নিশ্চিত করেছে যে এটি কিছু আইফোন ধীর করেছে, কিন্তু তারা বলেছে যে এটি কেবলমাত্র ডিভাইসগুলির “আয়ু বাড়ানোর” জন্য করা হয়েছিল।

অ্যাপল এক বিবৃতিতে বলেছে যে, একটি “ওয়াচডগ” দিয়ে পরবর্তীতে তারা সমস্যাটি সমাধান করেছে।

কেন অ্যাপল পুরানো আইফোনের গতি কমিয়ে দেয়?

অ্যাপল-Iphone
       ছবি: বিভিন্ন ধরনের আইফোন

অনেক গ্রাহক দীর্ঘদিন ধরেই সন্দেহ করেছিলেন যে অ্যাপল কোনও নতুন প্রকাশিত হলে লোকেরা আপগ্রেড করতে উত্সাহিত করতে পুরানো আইফোনগুলি কমিয়ে দিয়েছিল।

2017  সালে, সংস্থাটি নিশ্চিত করেছে যে তারা কিছু মডেলদের বয়স বাড়ার সাথে সাথে ধীরে ধীরে গতি কমিয়েছে, তবে লোককে আপগ্রেড করতে উত্সাহিত করার জন্য নয়।

এটিতে বলা হয়েছে যে সময়ের সাথে বয়স বাড়ার কারণে ডিভাইসগুলির মধ্যে থাকা লিথিয়াম-আয়ন ব্যাটারি পিক বর্তমান চাহিদা সরবরাহ করতে অক্ষম হয়ে ওঠে।

এর ফলে আইফোনটি তার বৈদ্যুতিক উপাদানগুলি সুরক্ষিত করতে অপ্রত্যাশিতভাবে বন্ধ হয়ে যেতে পারে।

সুতরাং, এটি আইফোন 6, আইফোন 6 এস এবং আইফোন এসই এর জন্য একটি সফ্টওয়্যার আপডেট প্রকাশ করেছে যা ব্যাটারি পারফরম্যান্স “স্মুথ আউট” করে।

সামাজিক যোগাযোগ মাধ্যম রেডিটে গ্রাহকরা পারফরম্যান্স টেস্ট করে নেওয়ার পরে এই অনুশীলনটি নিশ্চিত করেছিলেন। তারা বলেছিলেন  যে , তাদের ‘আইফোন 6 এস’ এর বয়স বাড়ার সাথে সাথে উল্লেখযোগ্যভাবে 

গতি হ্রাস পেয়েছে, তবে ব্যাটারিটি প্রতিস্থাপনের পরে হঠাৎ আবার গতি বেড়ে গিয়েছিল।

ফরাসি নিয়ন্ত্রক সংস্থা কি বলেছিল?

ফরাসী নজরদারি সংস্থা জানিয়েছে আইফোন তাদের আইওএস আপডেটসমূহ (10.2.1 এবং 11.2) ইনস্টল করার পূর্বে  গতি কমে যাওয়ার বিষয়ে কোনো তথ্য জানায়নি।

চুক্তির অংশ হিসাবে, অ্যাপলকে অবশ্যই যে কোনো প্রকার আপডেট আনার পূর্বে এক মাসের আগে ফরাসি ভাষায় তাদের ওয়েবসাইটে একটি নোটিশ প্রদর্শন করার কথা ছিল। যেহেতু অ্যাপল এইরকম কোনো প্রকার নোটিশ দেয় নি, সেহেতু তারা প্রতারণামূলক বানিজ্যিক কর্ম অনুশীলনের অপরাধ শিকার করে জরিমানা দিতে রাজি হয়েছিল।

অ্যাপল এখনও কি পুরানো আইফোনের গতি কমিয়ে দেয়?

হ্যাঁ. 2017 সালে অ্যাপল অনুশীলনটি নিশ্চিত করার পর থেকে এটি আরও কয়েকটি আইফোনে প্রয়োগ করেছে:

  • আইফোন 6, 6 প্লাস, 6 এস, 6 এস প্লাস
  • আইফোন এসই
  • আইফোন 7 এবং 7 প্লাস
  • আইফোন 8 এবং 8 প্লাস আইওএস1 বা তারও বেশি চলমান
  • আইফোন এক্স আইওএস1 বা তারও বেশি চলমান
  • আইফোন এক্সএস, এক্সএস ম্যাক্স এবং এক্সআর আইওএস1 বা তারও বেশি চলমান

আইওএস এখন গ্রাহকদের পূর্বের তুলনায় পরিষ্কার তথ্য সরবরাহ করে। যখন ব্যাটারি হ্রাস হওয়া শুরু হয় তখনই আপডেট সেটিংটি অর্থাৎ গ্রাহক পারফরমেন্স সেটিংটি চালু হয়।

অ্যাপল বলেছে, “এই নতুন মডেলগুলিতে পারফরম্যান্স ম্যানেজমেন্টের প্রভাবগুলি তাদের আরও উন্নত হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার ডিজাইনের কারণে কম লক্ষণীয় হতে পারে,”

সংবাদের উৎস: বিবিসি আন্তর্জাতিক

Read Related Post

Leave a Reply

contact us

Need a suggestion? Got a suggestion Offer? Please, write your query below and send us, or call us. We’ll be responsive as soon as possible.

Phone: +880 1740664086